• Dial 16622 (24/7)
  • FAQ

    জীবন বীমা হচ্ছে বীমা গ্রাহক ও বীমা কোম্পানীর মধ্যে একটি চুক্তি যেখানে বীমাকারী/বীমা কোম্পানী একটি নির্দিষ্ট সময়ের পরে বা বীমাকৃত ব্যক্তির মৃত্যুর পরে প্রিমিয়ামের বিনিময়ে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানের প্রতিশ্রুতি দেয়। এই অর্থ প্রদানের প্রতিশ্রুতির বিনিময়ে, আপনি জীবন বীমা কোম্পানিকে পর্যায়ক্রমে নির্দিষ্ট অর্থ প্রদান করবেন।

    আপনার মৃত্যুতে বা বীমার মেয়াদ পর্যন্ত বেঁচে থাকলে আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানের প্রতিশ্রুতি দেয়ার মাধ্যমে জীবন বীমা আপনার পরিবারের আর্থিক সুরক্ষা নিশ্চিত করে।

    বীমা কোম্পানী সমূহ প্রিমিয়ামের বিনিময়ে বীমাকৃত ব্যক্তির যে পরিমাণ আর্থিক ঝুঁকি বহন করে তাকে বীমা অংক/ Sum Assured / Insurance Coverage Limit বলে।

    এটা নির্ভর করে আপনার আয়ের উপর। এক বা একাধিক বীমা কোম্পানী হতে এক বা একাধিক পলিসির আওতায় আপনার পাঁচ বছরের সম্ভাব্য আয়ের সমপরিমাণ বীমা অংকের পলিসি নেয়া যায়।

    বীমা অংক নির্ধারণ আপনার নিজস্ব/বাক্তিগত বিভিন্ন পরিস্থিতির উপর নির্ভর করবে। আপনার আয়, জীবন-যাত্রার পদ্ধতি, পরিবারের আকার, নির্দিষ্ট মাসিক ব্যয় ও ব্যয় এর অভ্যাস, আপনার বয়স, স্বাস্থ্যগত অবস্থাসহ অন্যান্য আরও কিছু আনুসাঙ্গিক কারণ আপনার কতটা জীবন বীমা প্রয়োজন তার উপর প্রভাব ফেলবে। সবকিছু বিবেচনায় আপনি আপনার বার্ষিক আয়ের প্রায় আট-দশগুণ পর্যন্ত বীমা অংক নির্ধারণ করতে পারেন।

    অধিক সুরক্ষা বা নিরাপত্তার জন্য মূল জীবন বীমা পলিসির পাশাপাশি সামান্য পরিমাণ অতিরিক্ত প্রিমিয়ামের বিনিময়ে পরিপূরক চুক্তিকে সহযোগী বীমা/ Rider/ Supplementary Insurance বলে। সহযোগী বীমা/ Rider/ Supplementary Insurance পলিসির মেয়াদকালে শুধুমাত্র বীমা সুরক্ষা প্রদান করে এবং মেয়াদ শেষে কোন মেয়াদ পূর্তির সুবিধা বা প্রত্যাবর্তন সুবিধা প্রদান করে না। (Does not provide any maturity value or return at the end of the term)

    বর্তমানে গার্ডিয়ানের ৪ ধরনের সহযোগী বীমা/ Rider/ Supplementary Insurance চালু আছে ।

    ক) দুর্ঘটনাজনিত মৃত্যু ও অঙ্গহানী নিরাপত্তা বীমা (PDAB - Permanent Disability & Accidental Benefit)

    খ) দুর্ঘটনাজনিত মৃত্যুতে দ্বিগুণ নিরাপত্তা বীমা (DIAB - Double Indemnity & Accidental Benefit)

    গ) স্বাস্থ্য বীমা (HI – Health Insurance) এবং

    ঘ) গুরুব্যাধি বীমা (CI - Critical Illness)

    দুর্ঘটনাজনিত মৃত্যু ও অঙ্গহানী নিরাপত্তা (PDAB - Permanent Disability & Accidental Benefit) সহযোগী বীমা হিসাবে ক্রয় করতে হয়। মূল বীমা পলিসির সাথে এই সহযোগী বীমা গ্রহণ করলে দুর্ঘটনাজনিত কারনে বীমাগ্রহীতার মৃত্যুতে দ্বিগুণ বীমা অংক পরিশোধ করা হয়। এছাড়াও দুর্ঘটনাজনিত/অসুস্থতাজনিত কারনে অঙ্গহানী ঘটলে নির্দিষ্ট হারে বীমা অংক পরিশোধ করা হয়।

    দুর্ঘটনাজনিত মৃত্যুতে দ্বিগুণ নিরাপত্তা বীমা (DIAB - Double Indemnity & Accidental Benefit) সহযোগী বীমা হিসাবে ক্রয় করতে হয়। মূল বীমা পলিসি এর সাথে এই সহযোগী বীমা গ্রহণ করলে দুর্ঘটনাজনিত কারনে বীমাগ্রহীতার মৃত্যুতে দ্বিগুণ বীমা অংক পরিশোধ করা হয়।

    স্বাস্থ্য বীমা (HI – Health Insurance) মূল বীমার সাথে সহযোগী বীমা হিসাবে ক্রয় করতে হয়। এই সহযোগী বীমার আওতায় বীমাগ্রহীতা অসুস্থতাজনিত কারনে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা গ্রহণ করলে বীমা কোম্পানী চিকিৎসা সংক্রান্ত নির্দিষ্ট খরচাদি প্রয়োজনীয় প্রমাণাদি মূল্যায়ন সাপেক্ষে পূনর্ভরণ (reimbursement) করে থাকে।

    গুরুব্যাধি বীমা (CI - Critical Illness) মূল বীমার সাথে সহযোগী বীমা হিসাবে ক্রয় করতে হয়। এই সহযোগী বীমার আওতায় বীমাগ্রাহকের নির্দিষ্ট ১৮ ধরনের গুরুব্যাধি ডাক্তারি পরীক্ষার মাধ্যমে নির্ণীত হলে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ (বীমা অংকের ৫০ ভাগ অথবা র্সবোচ্চ ১০,০০,০০০ টাকা) সন্তোসজনক প্রমান সাপেক্ষে বীমাগ্রাহক কে এককালীন প্রদান করা হয়।

    সমর্পণ মুল্য একটি বিকল্প ব্যবস্থা যার মাধ্যমে বীমা মালিক/গ্রহীতা স্বপ্রণোদিত হয়ে নগদ সমর্পণ মুল্যের বিনিময়ে তার বীমা চুক্তি পরিত্যাগ করে। কমপক্ষে নিয়মিত ২ (দুই) বছরের প্রিমিয়াম প্রদানের পর একটি পলিসি প্রত্যার্পণ/সমর্পণ মুল্য (Surrender Value) অর্জন করে। বীমাগ্রহীতা বীমা প্রিমিয়াম প্রদানে অপারগ হয়ে পলিসি সমর্পণ এর আবেদন করলে বীমা কোম্পানী এ্যকচুয়ারী কর্তৃক নির্ধারিত ফর্মুলা দ্বারা প্রত্যার্পণ/সমর্পণ মুল্য (Surrender Value) নির্ণয় করে বীমাগ্রহীতাকে প্রদান করে থাকে।

    পরিশোধিত বীমা অর্থ বীমা কোম্পানি কর্তৃক পরিশোধিত হ্রাসকৃত বীমা অংক যা বীমাগ্রহণকারী দুই বছর পলিসি সচল রাখার পর প্রিমিয়াম পরিশোধ পরিত্যাগ করলে প্রদেয় হয়। এই ব্যবস্থায় প্রত্যার্পণ মূল্য প্রয়োগে মূল বীমাকে অপেক্ষাকৃত স্বল্প মূল্যের বীমা অংকে রূপান্তর করা হয়। বীমাটি হ্রাসকৃত মূল্যে পরিশোধিত বলে গণ্য হয় বিধায় পরবর্তীতে আর কোন প্রিমিয়াম প্রদান করতে হয় না। মুনাফাযুক্ত বীমা পরিকল্পের ক্ষেত্রে পরিশোধিত বীমা অংকের সাথে ঐ সময়কালের অর্জিত বোনাস যোগ করা হয়। এ পরিশোধিত মূল্য বীমাগ্রহীতাকে মেয়াদ র্পূততিে অথবা মেয়াদকালীন সময়ে অকাল মৃত্যুতে বীমাগ্রহীতার নমিনীকে প্রদান করা হয়।

    অনুগ্রহকাল (সাধারনত প্রিমিয়াম পরিশোধের তারিখ থেকে ৩০ দিন) সমাপ্তির পর যদি প্রিমিয়াম পরিশোধিত না হয় এবং বীমা চুক্তি অনুসারে যদি পলিসিটির নগদ মূল্য অর্জিত না হয় সে ক্ষেত্রে বীমা চুক্তি তামাদি হয়ে যাবে এবং বীমা চুক্তির কোন কার্যকারিতা থাকবে না।

    এ সকল তামাদি পলিসি পরবর্তী যেকোন সময়ে (৫ বছরের অধিক নয়) ধার্য্যকৃত সুদসহ বকেয়া প্রিমিয়াম, আনুসঙ্গিক তথ্যাদি (যেমন সুস্বাস্থ্য ঘোষণাপত্র, প্রযোজ্য ক্ষেত্রে ডাক্তারী পরীক্ষার রিপোর্ট অথবা অন্যান্য মেডিকেল রিপোর্ট) প্রদান সাপেক্ষে চালু করা যায়।

    আপনার লগড ইন থাকা পলিসি অ্যাকাউন্ট থেকে লগ আউট করে অন্য পলিসি নাম্বার দিয়ে লগ ইন করে দেখতে হবে।

    যে মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করা হয়েছে, গ্রাহক ঐ মোবাইল নম্বর দিয়ে তার পলিসির তথ্য দেখতে পারে। মোবাইল নম্বর পরির্বতন এর জন্য পলিসি সার্ভিসিং ডির্পাটমেন্ট- এ আবেদন করতে হবে ।

    আপনার পলিসি নাম্বারটি প্রয়োজনীয় ঘরে প্রদান করুন। এরপর আপনার নিবন্ধিত মোবাইল নাম্বারে একটি নতুন পাসওয়ার্ড পাঠানো হবে।

    অ্যাপের পেমেন্ট মেন্যুতে bKash/ROCKET/Nagad ব্যবহার করার অপশন খুঁজে পাবেন।

    কমপক্ষে ২ (দুই) বছরের প্রিমিয়াম প্রদানের পর একটি পলিসি প্রত্যার্পণ/সমর্পণ মূল্য (Surrender Value) অর্জন করে। প্রত্যার্পণ/সমর্পণ মুল্য অর্জন করার পর প্রত্যার্পণ /সমর্পণ মূল্যের র্সবোচ্চ ৯০% পর্যন্ত ঋণ নেয়া যেতে পারে। এ ব্যাপারে গার্ডিয়ান লাইফ প্রতিনিধির সাথে যোগাযোগ করে কিংবা কাস্টমার কেয়ারে সরাসরি কল করে, আপনি আপনার ঋণ গ্রহণ প্রক্রিয়া শুরু করতে পারেন।

    আপনি আপনার এজেন্ট অথবা গার্ডিয়ান লাইফ কাস্টমার কেয়ারে যোগাযোগ করে দাবী উত্থাপন করতে পারেন। এছাড়াও MyGuardian এ্যাপ অথবা গার্ডিয়ান লাইফের ওয়েব সাইটের মাধ্যমেও আপনি বীমা দাবি উত্থাপন করতে পারেন।

    হ্যাঁ। সে ক্ষেত্রে দাবী উত্থাপনের জমার অনুমোদনযোগ্য সময় সীমার (১৪ দিনে) ভিতর সকল দাবী উত্থাপন করতে হবে।

    প্রয়োজনের ভিত্তিতে যেকোন সংখ্যক পলিসি গ্রহণের সুযোগ আপনার আছে।

    সাধারণত প্রয়োজনীয় সব কাগজ-পত্র জমা দেয়ার পর সর্বোচ্চ ৫ কর্ম দিবসের মধ্যে পলিসি চালু হয়।

    আমাদের পলিসি জন্মগত, পুরাতন রোগ, সেলফ ইনজুরি, এইডস সম্পর্কিত রোগ ব্যতীত অন্যান্য নানাবিধ রোগ কাভার করে থাকে। বিস্তারিত জানার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

    সকল ডকুমেন্টস পাওয়ার পর, আমরা সর্বদাই ৭ কর্ম দিবসের মধ্যে বীমা দাবী নিষ্পত্তি করে থাকি।

    হ্যাঁ ।

    পলিসির সাথে আপনি আপনার স্ত্রী/স্বামী এবং নির্ভরশীল সন্তানদেরও অর্ন্তভুক্ত করতে পারেন।

    নিবন্ধনযোগ্য নির্ভরশীল ব্যক্তি হিসেবে স্ত্রী/স্বামী এবং ২৪ বছর পর্যন্ত সকল সন্তান বিবেচ্য।

    সরাসরি আপনার এজেন্ট অথবা আমাদের কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।

    আপনার গ্রুপ পলিসির সুনির্দিষ্ট দিকগুলো প্রতিষ্ঠানের প্রয়োজনের সাথে সামঞ্জস্য রেখে তৈরি করা হয়। এই ব্যাপারে বিস্তারিত জানতে আপনার প্রতিষ্ঠানের মানব সম্পদ বিভাগ অথবা আমাদের কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।

    অবশ্যই পাবেন। আপনি আপনার উভয় পলিসি থেকেই প্রাপ্য সকল সুবিধা ভোগ করতে পারবেন। শুধুমাত্র আপনার চিকিৎসা খরচ একটিমাত্র পলিসির অধীনে কাভার করা হবে।

    পলিসির ধরন অনুযায়ী আপনি আপনার প্রিমিয়াম মাসিক, ত্রৈ-মাসিক, ষান্মাসিক, বাৎসরিক অথবা একক প্রিমিয়াম পদ্ধতিতে পরিশোধ করতে পারেন।

    প্রিমিয়াম পরিশোধের নিশ্চয়তা বাবদ আপনি একটি এসএমএস পাবেন।

    গার্ডিয়ান লাইফ হেডঅফিসে অ্যাকাউন্টস ডিপার্টমেন্টের মাধ্যমে নগদ অর্থ/একাউন্ট পেয়ী চেক অথবা বিকাশ/রকেটের/নগদ এর মাধ্যমে প্রিমিয়াম পরিশোধ করতে পারেন। এছাড়াও ব্র্যাক ব্যাংক অনলাইন অথবা মাই গার্ডিয়ান অ্যাপ এর মাধ্যমে যে কোন ক্রেডিট কার্ড/ডেবিট র্কাড দিয়ে প্রিমিয়াম পরিশোধ করতে পারেন।